চীন মোকাবিলায় যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জাপানের ঐকমত্য

113

চীনকে মোকাবিলায় নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বাড়াতে একমত হয়েছেন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপানের প্রতিরক্ষামন্ত্রীরা। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গতকাল শনিবার বলেছেন, ‘তাইওয়ান প্রণালি এবং এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান আগ্রাসী আচরণে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

লয়েড অস্টিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন সেনাঘাঁটিতে অস্ট্রেলিয়া এবং জাপানের প্রতিরক্ষামন্ত্রীদের স্বাগত জানান। এ সময় অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মারলেস বলেন, ‘আমাদের আগ্রহ বিশ্বব্যাপী নিয়মভিত্তিক আদেশ সমুন্নত রাখা। কিন্তু আমরা ইন্দো-প্যাসিফিকে একটা চাপ লক্ষ করছি। কারণ, চীন তার চারপাশের বিশ্বকে এমন রূপ দিতে চাইছে, যা আমরা আগে দেখিনি।’

এই অঞ্চলে চীনা প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্র ইতিমধ্যে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করেছে। এর প্রেক্ষিতে গত বৃহস্পতিবার ওয়াশিংটন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশগুলোর জন্য ৮১০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এই অঞ্চলে যুক্তরাষ্ট্র তার কূটনৈতিক উপস্থিতি জোরদারের পরিকল্পনার অংশ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে সম্প্রতি জাপান ও দক্ষিণ কোরিয়া সফর করে গেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।